‘ধর্মনিরপেক্ষ রাষ্ট্র’ সংক্রান্ত এক জবাবে এবনে গোলাম সামাদ

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের পর রাষ্ট্রে ধর্মনিরপেক্ষতার প্রয়োজন থাকা না থাকা নিয়ে আলোচনা সভার আয়োজন হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে, ১৯৭২ সালে। উপস্থিত ছিলেন, সনৎকুমার সাহা, খান সারওয়ার মুরশিদ, গোলাম মুরশিদ, জিল্লুর রহমান সিদ্দিকী,  এবনে গোলাম সামাদ, আলী আনোয়ার, সালাহউদ্দিন আহমেদসহ অনেক শিক্ষক। উক্ত বৈঠকে একটি বক্তৃতার জবাবে এবনে গোলাম সামাদ একটি মন্তব্য এবং অতিথি হিসেবে বক্তৃতাও করেন। সকলের বক্তৃতা এবং আলচনাটি পরে বাংলা একাডেমি থেকে ১৯৭৩ সালে প্রকাশিত হয়, শিরোনামঃ ধর্মনিরপেক্ষতা; আলী আনোয়ার সম্পাদিত। নিচে এবনে গোলাম সামাদের মন্তব্যটি তুলে দেয়া হল-  

মানুষ যদি ধর্মনিরপেক্ষ না হয় তবে মানুষকে নিয়ে যে রাষ্ট্র তা কি ধর্মনিরপেক্ষ হতে পারে। বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, মানুষের কাছে ধর্মের প্রয়ােজন বা কোনো একটি নীতিতে থাকার প্রয়োজন—এটা মানুষের একটা গভীর মনস্তাত্ত্বিক প্রয়োজন। আগে মানুষ ধর্মে বিশ্বাস করতে, এখন মানুষ ‘ডায়ালেকটিক্যাল মেটিরিয়ালিজম’ এ বিশ্বাস করছে। সুতরাং দেখা যাচ্ছে ধর্ম একভাবে না একভাবে থেকেই যাচ্ছে। কাজেই স্টেটকে সেকুলার বলে ঘােষণা করলেই কি ধমনিরপেক্ষ হওয়া যায়? পৃথিবীর তিন ভাগের দুই ভাগ লোক আর কমুনিজম শাসিত রাষ্ট্রে বাস করেন এবং এটা সবাই জানেন যে, কমুনিস্ট রাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলির কোন অধ্যাপক যদি ‘ডায়ালেকটিক্যাল মেটিরিয়ালিজম’ এর বিরুদ্ধে কথা বলেন তবে তার চাকরী চলে যাবে। কাজেই ধর্ম নানান রূপে আমাদের মধ্যে থেকে যায়। তাই আমি বুঝতে পারি না, আমাদের মধ্যে সত্যি ধর্মনিরপেক্ষতা সব কি না ?

ধর্মের জন্য মারামারি হচ্ছে এটা প্রায় সবাই বলেন। কিন্তু জাতিসংঘের পরিসংখ্যান অনুযায়ী আজকের পৃথিবীতে বিভিন্ন রাষ্ট্রগুলি প্রতিরক্ষা খাতে বাৎসরিক মােট দু’শ বিলিয়ন ডলার খরচ করছেন। বিশেষ করে পৃথিবীর চারটি রাষ্ট্র এর সিংহভাগ খরচ করছেন। প্রশ্ন হল, এরা এই টাকাটা কি খরচ করছেন ধর্মকে রক্ষা করার জন্য না রাষ্ট্রকে রক্ষা করার জন্য। আজকের পৃথিবীতে যে এত অসন্তোধ তার মূলে আছে রাষ্ট্র, ধর্ম নয়। ধর্ম নিয়ে যত না মারামারি হচ্ছে, রাজনৈতিক দলগুলির মধ্যে তার চেয়ে বেশী মারামারি হচ্ছে। ধর্মনিরপেক্ষ রাষ্ট্র করেই কি এর সমাধান হবে না, রাজনীতি ও রাষ্ট্র উভয়কেই বাতিল করতে হবে। রাষ্ট্র থাকলেই থাকবে রাজনীতি, রাজনীতি থাকলেই থাকবে মারামারি। সমস্যাটা ধর্ম নয়, ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র নয়, সমস্যা হচ্ছে রাষ্ট্র। আমরা যদি সত্যিকার শান্তি চাই তবে রাষ্ট্রকেই বাতিল করে দিতে হবে।

Like this article?

Leave a comment

জনপ্রিয় লেখাসমূহ

জনপ্রিয় বিভাগসমূহ